7.8 C
Indian
Wednesday, May 22, 2024

মণিপুরে মহিলাদের নগ্ন কুচকাওয়াজের ভিডিও সামনে আসার পরেই মুখ্যমন্ত্রীর পদত্যাগ করা উচিত নয় তবে অবিলম্বে গ্রেপ্তার হওয়া উচিত

Date:

Share:


৫ মে মণিপুরে কুকি সম্প্রদায়ের দুই নারীকে নগ্ন করে কুচকাওয়াজ করার ঘটনার ভিডিও ভাইরাল হয়। এর সঙ্গে আরও এক নারীকে ধর্ষণের খবরও সামনে এসেছে। এই লজ্জাজনক ঘটনা দেশের মানুষের মনকে বিচলিত করেছে। মণিপুরে যা ঘটেছে তার চেয়ে দুর্ভাগ্যজনক আর কিছু হতে পারে না দেশের জন্য। এসব দেখার পর মনে হয় না যে কোনো সাধারণ মানুষ দুঃখী নয়। মণিপুরের ঘটনা আমাদের দেশের ইতিহাসে একটি বড় কলঙ্ক। আমাদের দেশের পটভূমি নারীর নিরাপত্তা ও মর্যাদার উপর ভিত্তি করে। 

এই সেই দেশ যেখানে ভগবান রামকে আদর্শ মনে করা হয়, যিনি সীতাকে নিয়ে এসেছিলেন, কিন্তু রাবণ সীতাকে স্পর্শও করেননি। যেখানে ভগবান শ্রীকৃষ্ণ দ্রৌপদীকে অপহরণ থেকে রক্ষা করেছিলেন। একই দেশে যখন একজন নারীকে নগ্ন করে প্যারেড করা হয়, তখন একজন নারীকেও গণধর্ষণ করা হয়। নারীদের নগ্ন কুচকাওয়াজ আমাদের দেশের সত্য দেখায় যা আমরা শুনতে চাই না। এটা কেউ শুনতে চায় না কিন্তু এটা একটা বড় সত্য। এটি ঘটছে এবং এটি 2 মাস আগে ঘটেছে৷ 

দেশ লজ্জিত

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং-এর বক্তব্য শুনেছেন, যাতে তিনি বলেছিলেন যে এরকম অনেক মামলা হয়েছে, আপনি একটিকে ধরে আছেন কেন? বিস্ময়কর যে রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফেই এমন বক্তব্য দেওয়া হয়েছে। এ থেকে বোঝা যায়, এরকম আরও অনেক ঘটনা সেখানে ঘটেছে। এটিকে শীর্ষ স্তরে পরীক্ষা করা দরকার৷ 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্যও এসেছে, যাতে তিনি কড়া পদক্ষেপের কথা বলেছেন। কিন্তু এসব অনেক আগেই হওয়া উচিত ছিল। কিন্তু বিষয়টি সামনে এসেছে দুই মাস পর। এদিকে, দুই মাসে কত নারীর সঙ্গে দুর্ব্যবহার হয়েছে জানি না। ভিডিওটি প্রকাশের কারণেই এটি জানা গিয়েছিল।

যারা এ ধরনের অপকর্ম করে তাদের সাহসও কমে যায় কারণ ঘটনাগুলো চাপা পড়ে যাচ্ছে। বের হচ্ছে না। দ্বিতীয়ত, এই ধরনের ঘটনা এতটাই সাধারণ হয়ে উঠেছে যে আমরা অনুভব করি যে এটি আমাদের জন্য স্বাভাবিক হয়ে গেছে এবং বিশেষ করে যদি আমরা উত্তর-পূর্বের কথা বলি, তাহলে আমরা একে ভারতের অংশ হিসেবে বিবেচনা করি না।

কার জন্য দায়ী?

এর জন্য সামান্য মিডিয়াকেও বলা যেতে পারে সেখানে বড় কোনো ঘটনা ঘটলে তার খবর তৈরি হয় না। তারাও আমাদের ভাই-বোন এবং আমাদের দেশের অবিচ্ছেদ্য অংশ। এই জিনিসটা আগে আসা উচিত ছিল। সোশ্যাল মিডিয়ায় মহিলাদের নগ্ন প্যারডিংয়ের ভিডিও প্রকাশের জন্য অপেক্ষা করা উচিত ছিল না। মণিপুরের সহিংসতা যদি সঠিকভাবে ঢেকে রাখা যেত, তাহলে এটা একটা ট্র্যাজেডি হতো না।

এই ঘটনার জন্য সবাইকে দায়ী করা যেতে পারে। আমরা যে উত্তর-পূর্বকে ভিন্ন মনে করি তার জন্য পুরো দেশ দায়ী। সরকার দায়ী। মিডিয়াও দায়ী। যেভাবে দেখানো উচিত, আমরা উত্তর-পূর্বকে এর অংশ বানাই না। দেশের নাগরিক দায়ী। যারা নির্বোধভাবে এই ঘটনা দেখছেন তারাও দায়ী। এর জন্য কাউকে দোষ দেওয়া যাবে না।

মণিপুরের মুখ্যমন্ত্রী নিজেই বলেছেন, এরকম অনেক ঘটনা ঘটছে। জানি না একজন মুখ্যমন্ত্রী এ ধরনের কথা বলার সাহস কীভাবে পান। ওই মানুষগুলো কী করেছে, তারাও বলতে পারছে না। এটা শুনে খারাপ লাগছে। কিন্তু জানি না কী হতো, যা আমরা ভাবতেও পারি না।

গঠিত কমিটি

এ ধরনের ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য একটি কমিটি গঠন করতে হবে। সেখানে বিশেষ টাস্কফোর্স পাঠাতে হবে। এর পাশাপাশি আমাদের সরকার ও কর্তৃপক্ষের সমস্ত মনোযোগ শুধুমাত্র মণিপুরে নিবদ্ধ করা উচিত। প্রধানমন্ত্রী মোদি হয়তো বলেছিলেন যে তিনি এই ঘটনায় দুঃখিত এবং দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে, তবে তার একটি সরকার আছে, তার কাছে সমস্ত যন্ত্রপাতি রয়েছে, তবে তিনি দুই মাস পরে দেশে কী ঘটছে তা জানতে পারবেন। বিষয়টি তাদের কাছে আরও আগেই পৌঁছানো উচিত ছিল এবং আরও আগে বিবেচনা করা উচিত ছিল।

এমন গুরুতর ঘটনায় মুখ্যমন্ত্রীর পদত্যাগ ছোট ঘটনা, অবিলম্বে সিএমকে গ্রেফতার করা উচিত। এ ছাড়া সব দোষীকে গ্রেফতার করে তাদের মুখ শনাক্ত করে একে একে ফাঁসিতে ঝুলানো হোক।

মণিপুর মামলায় সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। সেখানে কিছু হলে তার জন্য সরকার দায়ী। এ ধরনের ঘটনা সমাজের জন্য লজ্জাজনক এবং নারীরা কি ভাববে যদি তাদের সাথেও এমন ঘটনা ঘটতে পারে। এই ঘটনার পর নারীদের আত্মবিশ্বাস নড়ে গেছে, কোনো নারী এভাবে নিরাপদ বোধ করবেন না। কোথাও মারামারি হলে নারীদের তার খেসারত বহন করতে হবে না।

[नोट- उपरोक्त दिए गए विचार लेखक के व्यक्तिगत विचार हैं. ये जरूरी नहीं कि एबीपी न्यूज़ ग्रुप इससे सहमत हो. इस लेख से जुड़े सभी दावे या आपत्ति के लिए सिर्फ लेखक ही जिम्मेदार है.]

Subscribe to our magazine

━ more like this

Elections 2024: 'सोनिया गांधी कैसे दिया जा सकता है तेलंगाना सरकार के कार्यक्रम में निमंत्रण?' बोले BJP नेता किशन रेड्डी

<p style="text-align: justify;"><strong>Lok Sabha Elections 2024:</strong> केंद्रीय मंत्री और तेलंगाना बीजेपी के अध्यक्ष जी किशन रेड्डी ने दो जून को प्रस्तावित राज्य स्थापना...

Video. Latest news bulletin | May 22nd – Evening

Updated: 22/05/2024 - 18:00 ...
AdvertisementAdvertisementAdvertisementAdvertisementAdvertisement

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here